Islamul Haque
April 27, 2019
অন্যায়ের প্রতিবাদ হতে পারে সরবে অথবা নীরবে; ভদ্রতার সহিত অথবা অভদ্রভাবে। সরব প্রতিবাদের জন্য একটা সামর্থ্য বা সক্ষমতা অর্জন করতে হয়। এ সক্ষমতা যাদের থাকে না তাদের জন্য নীরব প্রতিবাদের পথ বেছে নেয়াই ভালো। এরমধ্যে আবার প্রতিবাদের দুইটা মাধ্যম রয়েছে। প্রতিবাদ করা যায় ভদ্রভাবে, আবার প্রতিবাদ করা যায় অভদ্রভাবেও; যা ব্যক্তিত্বের পরিচায়ক। আমার সক্ষমতা নেই সরবে প্রতিবাদ করার। তাইতো নীরব প্রতিবাদের পথ ধরেছি এবং প্রতিবাদটা হবে ভদ্রভাবে। কেউ কেউ হয়তো আমাকে জিজ্ঞেস করবেন যে, আমি কার অন্যায়ের প্রতিবাদে এসব লিখছি? নামটা শোনার পর তারাই বলবেন যে, আগে তার মত হয়ে দেখাও (ইতোমধ্যে দু-একজন এমন কথা বলে ফেলেছেন)! অন্যায়; সে তো সর্বদা অন্যায়ই। ভালো কাজ; সে তো সর্বদা ভালো কাজই। তাহলে অন্যায়ের প্রতিবাদ করতে গেলে ভালো কাজের কথাগুলো টেনে এনে প্রতিবাদ থামিয়ে দেওয়া হয় কেন? আর অন্যায়টা যদি হয়ে থাকে 'হাক্কুল ইবাদ'- এর সুস্পষ্ট লঙ্ঘন তবে প্রতিবাদের অধিকারটা আমার থাকবে না কেন!!
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন